কোভিডে ‘এ’ রক্তের মানুষের বিপদ বেশি

আপডেট : ০৮ জুন, ২০২০

 অপরাধসূত্র ডেস্ক : করোনা ভাইরাস মহামারীতে বিশ্বজুড়ে প্রাণহানি ও সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত আছে। ফলে দ্রুত প্রতিষেধক আবিষ্কারে রোগটি নিয়ে পুঙ্খানুপুঙ্খ গবেষণা চলছে। সম্প্রতি তেমনি এক গবেষণায় চাঞ্চল্যকর এক তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। এক খবরে জানানো হয়েছে, নতুন গবেষণায় জিনগত বৈচিত্র্যের কারণে করোনা আক্রান্তদের মধ্যে আলাদা আলাদা প্রভাব দেখা গেছে। বিশেষ করে যাদের রক্তের গ্রুপ ‘এ’ পজিটিভ’ বা ‘এ’ নেগেটিভ করোনার সংক্রমণে তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে বেশি।

গবেষকরা বলছেন, ‘এ’ গ্রুপের রক্তের কেউ করোনায় অসুস্থ হলে তার ভ্যান্টিলেটর লাগার সম্ভাবনা অন্যদের থেকে ৫০ শতাংশ বেশি। অর্থাৎ এ ধরনের রক্তের গ্রুপের মানুষ অনেক বেশি ঝুঁকিতে রয়েছেন। যদিও এতদিন ধারণা করা হতো, করোনায় আক্রান্ত হলে রোগীর অবস্থা গুরুতর হবে কিনা তা নির্ভর করে বয়স ও শারীরিক অবস্থার ওপর।

এ গবেষণায় বিজ্ঞানীরা ১৬১০ জন কোভিড রোগীর থেকে রক্ত সংগ্রহ করেন। তাদের সবারই অক্সিজেন সাপ্লাই বা ভ্যান্টিলেটর লেগেছিল। এর পর তাদের সবার ডিএনএর তথ্য বের করে আনা হয় সেখান থেকে। এর সঙ্গে সুস্থ ২২০৫ জনের ডিএনএর পার্থক্য নির্র্ণয় করেন তারা। এর আগে চীনা বিজ্ঞানীরাও জানিয়েছিলেন যে, রক্তের গ্রুপ ‘এ’ হলে তার অবস্থা সংকটাপন্ন হওয়ার আশঙ্কা প্রচুর।

গবেষণায় বিশেষ এই তথ্য বিজ্ঞানীদের আশাবাদী করে তুলছে। তারা বলছেন, ডিএনএ গবেষণা করে অচিরেই হয়তো ঝুঁকিপর্ণ ব্যক্তিদের আলাদা করা যাবে।