সৌন্দর্যে ভরপুর আশুড়ার বিল ও শেখ রাসেল জাতীয় উদ্যান

০৬ অক্টোবর, ২০১৯ | aparadhsutra.com

আশুড়ার বিল

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দিনাজপুরের নবাবগঞ্জের আশুড়ার বিল ও শেখ রাসেল জাতীয় উদ্যান পর্যটকদের বেশ নজর কেড়েছে। কয়েক বচর আগে কচুরিপানা দিয়ে ভরাট ছিল অপার সম্ভাবনাময় বিলটি। উদ্যানের ভেতর দিয়ে বিলে যাওয়ার তেমন রাস্তাও ছিল না। সন্ধ্যা নামলেই রাস্তায় নেমে আসত ঘুটঘুটে অন্ধকার। এখন থইথই পানি। প্রশস্ত রাস্তা হয়েছে, সন্ধ্যা নামলেই আলোয় ঝলমল করে ওঠে।

আকর্ষনের মূল কারণ হচ্ছে, মাত্র  কয়েক মাস আগে এই জাতীয় উদ্যান ও আশুড়ার বিলকে দৃষ্টিনন্দন করতে বিলের পশ্চিম অংশে নির্মাণ করা হয়েছে প্রায় ৯০০ ফুট দৈর্ঘ্যের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নামের কাঠের সেতু এবং এর  পূর্ব অংশে বিলটির পানি ধরে রাখার জন্য নির্মাণ করা হয়েছে ক্রস ড্যাম। বিলের পানিতে পর্যটকরা নৌকায় করে ঘুরে বেড়াচ্ছে। পুরো বিলে ফুটে আছে শাপলা আর পদ্ম ফুল। এ ছাড়া বিলে কয়েক হাজার পদ্ম ফুলের বীজ ফেলা হয়েছে। ছাড়া হয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। শেখ রাসেল জাতীয় উদ্যানের ভেতর দিয়ে চলাচলের রাস্তাগুলো করা হয়েছে প্রশস্ত। লাগানো হয়েছে সোলার সিস্টেম লাইট। বিলসংলগ্ন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেতুতে যেতে রাস্তার দুই ধারে লাগানো হয়েছে বেশ কিছু ঔষধি ও ফুলের গাছ। বসানো হয়েছে রকমারি দোকান। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নবাবগঞ্জ শেখ রাসেল জাতীয় উদ্যানটি ২০১০ সালে শেখ রাসেল জাতীয় উদ্যান হিসেবে স্বীকৃতি পায়। উদ্যানটি ৫১৭ দশমিক ৬১ হেক্টর জায়গাজুড়ে। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা সদরের উত্তর-পশ্চিমে জগন্নাথপুর, হরিল্যাখুর, বড় জালালপুর, আলোকধুতি, তর্পণঘাট, রসুলপুর ও খটখটিয়া কৃষ্টপুর মৌজার সুবিশাল শালবনসহ বেশ কিছু ঐতিহ্যবাহী স্থান নিয়ে এ উদ্যানের অবস্থান।  জাতীয় উদ্যানের মূল আকর্ষণ পঞ্চবটীর শালবন এবং শালবনের উত্তর পাশ ঘেঁষে বিশাল আশুড়ার বিল। এই বিলের আয়তন ২৫১ দশমিক ৭৮ হেক্টর।উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান এই উপজেলায় যোগদানের পর স্থানীয় সংসদ সদস্য মো. শিবলী সাদিকের সহায়তায় বিলটির উন্নয়নে নানা পদক্ষেপ নেন।  

এ/বি

 

 

 



  ফটো সংবাদ বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

শনিবার, ১১ জুলাই, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ পদক্ষেপ নিলে এখনো করোনা নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউ ♦ ৮৬ বছর পর আজানের ধ্বনিতে মুখোরিত হাজিয়া সোফিয়া ♦ সামান্য মূল্যে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন ♦ লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম ♦ দেশ একজন দক্ষ নারী নেত্রী এবং সৎ জননেতাকে হারালো: প্রধানমন্ত্রী ♦ দেশে আগষ্ট-সেপ্টেম্বরে করোনা দ্বিতীয় সংক্রমণের ভয়ংকর শঙ্কা ♦ আগাম ১৫ লাখ কবর খুঁড়ছে দ. আফ্রিকা ♦ ক্ষুধার কারণে দৈনিক মারা যাবে ১২ হাজার মানুষ ♦ ভারতীয় সব সংবাদ চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ করল নেপাল ♦ অভিযোগ সত্যি হলে পাপুলের আসন খালি হবে