ফোনে থাকতে পারে ১৭ হাজার ধরণের জীবাণু !

২৭ মার্চ, ২০২০ | aparadhsutra.com


 অপরাধসূত্র ডেস্ক : বর্তমান যুগ হচ্ছে মোবাইলের যুগ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কারণে আমাদের ছোট-বড় প্রত্যেকের হাতেই রয়েছে স্মার্টফোন। এই ফোন দিয়ে আমরা কত কিছুই না করি। কিন্তু এই মোবাইল ফোন ব্যবহারে আমরা অনেকেই সচেতন নই।

আমরা অনেকেই জানি না যে, নিজের হাতের স্মার্টফোনটিতে বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর চেয়েও ১০ গুণ বেশি জীবাণু রয়েছে। এ কথা গবেষকদের। এই জীবাণু থেকেও হতে পারে নানা রোগ। আর এখন তো করোনাভাইরাসের আতঙ্কে তটস্থ পুরো বিশ্ব।

গবেষণায় দেখা গেছে, দৈনিক গড়ে ৬৭ বার হাতে নেন ব্যবহারকারীরা। ভয়ের ব্যাপার হলো- আমাদের ফোনে ১৭ হাজার ধরণের জীবাণু বেঁচে থাকতে পারে। এর মধ্যে করোনাভাইরাসের নাম আছে কিনা গবেষকরা তা জানায়নি। তবে সতর্ক থাকাই ভালো।

তাই, ফোনকে জীবাণুমুক্ত রাখতে অ্যাপল ও গুগল তাদের সাপোর্ট পেইজে গাইডলাইন দিয়েছে। এসব নির্দেশনা অন্য ফোনের বেলায় খাটানো যেতে পারে।

শুকনো পরিষ্কার তোয়ালে উষ্ণ পানিতে ভিজিয়ে ফোনের ডিসপ্লে ও ব্যাক প্যানেল মোছার পরামর্শ দিয়েছে অ্যাপল। তবে গুগল জানিয়েছে, কম ক্ষারযুক্ত সাবান পানির মিশ্রণ দিয়ে ফোন পরিষ্কার করলেও সমস্যা নেই।

পানি নিরোধী ফোন যেমন- আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইফোন ১০আর, আইফোন ১০ এস, আইফোন ১০ এস ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজ, গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ প্লাস, গ্যালাক্সি এস৯, গ্যালাক্সি এস৯ প্লাস, গ্যালাক্সি এস ১০, গ্যালাক্সি এস ১০ প্লাস, গ্যালাক্সি ফোল্ড, পিক্সেল ২, পিক্সেল ৩ ও পিক্সেল ৪ মডেল এই প্রক্রিয়ায় পরিষ্কার করা যাবে।

প্রথমে ফোনটি বন্ধ করতে হবে। এরপর সব অ্যাক্সেসরিজ যেমন- ডেটা ক্যাবল বা হেডফোন খুলতে হবে। পানি ও সাবানের মিশ্রণটি পাতলা তোয়ালে বা কাপড়ে ডুবিয়ে ফোনের চারপাশ মুছতে হবে। এরপর আরেকটি শুকনো কাপড় দিয়ে ফোনে লেগে থাকা অতিরিক্ত পানি মুছে ফেলতে হবে।

চাইলে সিম কার্ডও পরিষ্কার করা যাবে। সিম ট্রে খুলে চিকন কটন বাড মিশ্রণে ডুবিয়ে অতিরিক্ত পানি চিপে নিতে হবে। এরপর তা দিয়ে কার্ডটি পরিষ্কার করা যাবে। সব শেষে শুকনো কাপড় দিয়ে সিম কার্ডের পানি শুষে নিতে হবে।

এ প্রক্রিয়ায় ফোন প



  বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ জানুয়ারিতে আসছে মেট্রোরেলের ৫ সেট ট্রেন ♦ আইজিপির নামে সোশ্যাল মিডিয়ায় 'গুজব' ♦ সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নিহত ♦ ধর্মীয় পরিচয় গোপন করে বিয়ে, ৪ বছর সংসারের পর অস্বীকার! ♦ স্ত্রীকে বোন বানিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি, নিয়োগ বাতিল ♦ প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শ ম রেজাউল করিম ♦ চট্রগ্রামে ভয়ংকর কিশোর গ্যাং! ♦ বাতিল হল ট্রাম্প-বাইডেনের নির্বাচনী বিতর্ক ♦ 'ঢাকায় প্রতি ১০ জনের ১ জন করোনায় আক্রান্ত হতে পারেন' ♦ বাড়ির ওপরে হাঁটতে না দেয়ায় শিশুদের বিরুদ্ধে ধর্ষণ মামলা!