দান করার জন্য মানসিকতাটাই জরুরী। আফরোজা লীনা

০৬ এপ্রিল, ২০২০ | aparadhsutra.com

আফরোজা লীনা

দান করার জন্য মানসিকতাটাই জরুরী। আফরোজা লীনা ।  

দান করার জন্য আপনার মানসিকতাটাই সাবার আগে জরুরী। এই ধরুন সুপার শপ এ কিংবা কাঁচা বাজারে গেছেন বাজার করতে। শপের/বাজারের গেটের সামনে কতো অসহায় মানুষ হাত পেতে দাঁড়িয়ে আছে। দিন না মানিব্যাগের খুঁচরো পয়সাগুলো সবার হাতে একটি দুটি করে। তারা তো আপনার কাছে শত শত টাকা চায় না, তাইনা?

আপনার বাজারের ব্যাগ ভর্তি ট্রলিটা ঠেলে নিয়ে গিয়ে রিকশা অথবা গাড়ি পর্যন্ত পৌঁছে দিলো যে লোকটি কিংবা ছেলেটি। দিন না তাকে দশ কিংবা বিশ টাকার একটি নোট। এতে নিশ্চয়ই আপনার মানিব্যাগটা খালি হবেনা! কিন্তু লোকটির অথবা ছেলেটির মুখে যে একটু হাসির ঝিলিক খেলা করবে এ অমূল্য জানেন!

রিকশাওয়ালাকে তিরিশ টাকার ভাড়া দেয়ার পর আরও পাঁচটি টাকা বাড়িয়ে দিন। বলুন, মামা নিন আরও পাঁচ টাকা বাড়িয়ে দিলাম। দেখবেন কী স্বর্গীয় একটা হাসি দেয় মামা টি। এই হাসি আপনি লক্ষ টাকা দিয়েও কিনতে পারবেন না!

দারোয়ান আপনার বাজারের ব্যাগগুলো অতি যত্নে মাথায় ও হাতে করে আপনার ঘর অব্দি পৌঁছে দিয়ে গেলো। এই গরমে সাত তলা পর্যন্ত এই যে এতগুলো ব্যাগ যেখানে হাজার হাজার টাকার সদাই পাতি আছে সেগুলো টেনে তুলল দারোয়ান তাকে পঞ্চাশটি টাকা আপনি অনায়াসেই দিতে পারেন। আপনি যে চালের ভাত খান তার দাম কিন্তু আশি টাকা কেজি!

এভাবে আমরা প্রতিনিয়তই দান করতে পারি নিরবে নিভৃতে। যাতে আমাদের ডান হাতের দান বাম হাত জানতে না পারে। দান করার জন্য আপনাকে লাখপতি কিংবা কোটিপতি হতে হবেনা। আপনার দান করবার মানসিকতাটা ই জরুরী এক্ষেত্রে।

আজ বাজার করলাম কিছু। মগবাজার ওয়ারলেস আগোরা সুপার শপ থেকে। বাইরের পরিস্থিতি ভীষণ থমথমে। কারো মুখে হাসি নেই। রাস্তাঘাট প্রায় ফাঁকা। যেনো ভুতুড়ে শহর! সবাই কেমন যেনো আতঙ্কিত। অথচ বাঁচতে হলে খেতে তো হবেই তাই বের হয়েছে অনেকেই। আল্লাহ্ পাক আমাদের মাফ করে দিন। আমাদের সকল গুনাহ মাফ করুন। আপনার অভিমান বুঝবার ক্ষমতা দিন আমাদের। আমরা যেনো সভ্য হই। আপনার সৃষ্টির প্রতি অবিচার না করি। আপনার সখের পৃথিবী কে কলুষিত না করি আর। হানাহানি বন্ধ করি। আমাদের হেদায়েত দান করুন। আমাদের ক্ষমা করুন। আমিন।

লেখকঃ কবি ও কথাসাহিত্যিক



  লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

রবিবার, ১৩ জুন, ২০২১
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ স্ত্রীকে খুন করাতে তিন লাখ টাকা ঢালেন এসপি বাবুল ♦ কেরানীগঞ্জের আয়নাল চেয়ারম্যানের অপকর্মের সাতকাহন ♦ বিড়ম্বনা এড়াতে ফেরি চলাচলে অনুমতি ♦ পাঁচ বছর আগে করোনাভাইরাসকে ‘জৈব’ অস্ত্র করার পরিকল্পনা ♦ নতুন শনাক্ত ১৫১৪, মৃত ৩৮ ♦ ‘স্বাস্থ্যবিধি না মেনে বাড়ি ফেরা আত্মঘাতী সিদ্ধান্ত’ ♦ ঢাকা (১৪) উপনির্বাচনে হেবিওয়েট পদপ্রার্থীর ইফতার সামগ্রী বিতরণ ♦ দেশে করোনার যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার ধরন পাওয়া গেছে: সিভাসু ♦ সবার কাছে করোনার টিকা পৌঁছে দেওয়া হবে ♦ ইরান নিয়ে বাইডেনের সঙ্গে ইসরাইলের মোসাদপ্রধানের গোপন সাক্ষাৎ