বাংলাদেশকে ৩১শ কোটি টাকা দেবে ইইউ

০৯ জুন, ২০২০ | aparadhsutra.com


অপরাধসূত্র ডেস্ক : করোনা সংকট মোকাবিলায় বাংলাদেশকে প্রায় ৩১শ কোটি টাকা (৩৩৪ মিলিয়ন ইউরো) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে এই অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে সংস্থাটি। ভবিষ্যতে এই তহবিল আরও সম্প্রসারণ করা হতে পারে বলেও জানিয়েছে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ কোনো সীমান্ত চেনে না। এমন পরিস্থিতিতে ইইউর সদস্য দেশ এবং ইউরোপীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো এই মহামারী মোকাবিলায় টিম ইউরোপ নামে একটি যৌথ ফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যার মাধ্যমে বিশ্বজুড়ে ভাইরাসের বিস্তার রোধে সহায়তা করতে ইইউ প্রাথমিকভাবে ২০ বিলিয়ন ইউরোর তহবিল গঠন করেছে। এর মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড ১৯-এর অর্থনৈতিক ও সামাজিক প্রভাব লাঘবে ২৬৩ মিলিয়ন ইউরো ব্যয় করা হবে। এর মধ্যে ১১৩ মিলিয়ন ইউরো বাংলাদেশে করোনায় ক্ষতিগ্রস্ত রপ্তানি শিল্পের শ্রমিকদের নগদ সহায়তায় ব্যয় হবে। এ ছাড়া সামাজিক নিরাপত্তা সম্প্রসারণের লক্ষ্যে ১৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি)। পাশাপাশি ৫.৫ মিলিয়ন ইউরো বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং এ দেশের গবেষণা খাতের জন্য বরাদ্দ দেওয়া হবে। ঢাকার বিভিন্ন এলাকার ভাসমান মানুষদের জরুরি সেবায় ৭ লাখ ১৪ হাজার ৩৮৩ ইউরো ব্যয় করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।



  জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

শনিবার, ১১ জুলাই, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ পদক্ষেপ নিলে এখনো করোনা নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউ ♦ ৮৬ বছর পর আজানের ধ্বনিতে মুখোরিত হাজিয়া সোফিয়া ♦ সামান্য মূল্যে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন ♦ লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম ♦ দেশ একজন দক্ষ নারী নেত্রী এবং সৎ জননেতাকে হারালো: প্রধানমন্ত্রী ♦ দেশে আগষ্ট-সেপ্টেম্বরে করোনা দ্বিতীয় সংক্রমণের ভয়ংকর শঙ্কা ♦ আগাম ১৫ লাখ কবর খুঁড়ছে দ. আফ্রিকা ♦ ক্ষুধার কারণে দৈনিক মারা যাবে ১২ হাজার মানুষ ♦ ভারতীয় সব সংবাদ চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ করল নেপাল ♦ অভিযোগ সত্যি হলে পাপুলের আসন খালি হবে