মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের জন্য দারুণ সুখবর

১৮ জুন, ২০২০ | aparadhsutra.com


 অপরাধসূত্র ডেস্ক : করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব এখন অর্থনৈতিক সংকটের আশঙ্কায় রয়েছে। সেদিক থেকে ব্যতিক্রম নেই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া।


করোনার সংকট মোকাবিলায় ইতিমধ্যে বিভিন্ন দেশ অনেক রকম প্রস্তুতি ও পরিকল্পনা হাতে নিয়েছে। ক্ষতিগ্রস্ত দেশগুলোতে সাধারণ নাগরিকদের পাশাপাশি, বিশেষ করে অবৈধভাবে বসবাসকারীরা আছেন চরম বিপাকে। তাদের কথা মাথায় রেখেই মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের নাগরিক আইনে কিছুটা বিশেষ সুবিধার ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জাইনুদ্দিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুন) মন্ত্রীর কার্যালয়ে শতদিন উদযাপন উপলক্ষে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, বর্তমানে যেসব অবৈধ বিদেশী কর্মীরা পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটকা পড়ে জেলে বন্দি রয়েছেন শুধুমাত্র তাদেরকে নিয়োগকর্তা কর্তৃক অভিবাসন আইনের নিয়মকানুন মেনে বৈধতা দেওয়া হবে। তবে মনে রাখতে হবে দেশটিতে যেসকল বিদেশী কর্মী বিভিন্ন সময়ে বেআইনিভাবে বসবাস ও অন্যত্রে কাজ করতে গিয়ে আটক হয়েছে শুধুমাত্র তাদের নিয়োগ দেওয়া যেতে পারে তবে অপরাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই সুযোগের আওতায় থাকবে না।
অন্যদিকে, এই সব পরিকল্পনা কতটুকু সম্ভব হবে সেটি ইমিগ্রেশন বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলির সাথে আলোচনার বিষয় রয়েছে। তবে অবৈধ বিদেশী কর্মীদের বৈধতা দেয়ার ব্যাপারে তার অবস্থান ইতিবাচক। তিনি এ ব্যাপারে খোলাখুলি কথা বলতে চান বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে।

তিনি আরো বলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ২২ লাখের মতো বিদেশী শ্রমিক বৈধভাবে বসবাস করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত  ১৭ হাজার ২২৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় অবৈধ বিদেশি কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রেপ্তার করা হয়েছে।



  আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ তেজগাঁও থানার হাজতখানায় ডা. সাবরিনা ♦ করোনায় মারা গেলেন সিএমপির ডিসি মিজানুর ♦ মেয়েসহ করোনায় আক্রান্ত ঐশ্বরিয়া ♦ রাশিয়ায় ভ্যাক্সিনের মানব ট্রায়ালে সফলতার দাবি ♦ সম্পদশালী হতে মেধা-সৌন্দর্য ব্যবহার করেন সাবরিনা ♦ প্রাথমিকে প্রধান শিক্ষকে পদোন্নতি পাচ্ছেন ১৮ হাজার সহকারী শিক্ষক ♦ নমুনা পরীক্ষা না করেই রিপোর্ট দেয়া সেই ডা. সাবরিনা গ্রেফতার ! ♦ পদক্ষেপ নিলে এখনো করোনা নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউ ♦ ৮৬ বছর পর আজানের ধ্বনিতে মুখোরিত হাজিয়া সোফিয়া ♦ সামান্য মূল্যে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন