খালি চোখেই দেখা যাবে পাঁচ গ্রহ!

১৮ জুলাই, ২০২০ | aparadhsutra.com


অনলাইন ডেস্ক : মহাবিশ্ব বা ব্রহ্মাণ্ড একটি বিরাট রহস্য। এর নানা রহস্য ভেদ করতে অনবরত গবেষণায় মগ্ন বিশেষজ্ঞরা। মহাবিশ্বে নানা সময়ে ঘটে যাওয়া নানা বিস্ময়কর ঘটনা টেলিস্কোপের মাধ্যমে নতুবা খালি চোখে দেখেন বিশ্ববাসী।  

এবার রবিবার এক বিস্ময় দেখতে পারবেন বিশ্ববাসী। ওই দিন পাঁচটি গ্রহ আকাশে দেখা যাবে। আর তা খালি চোখে দেখতে পারবেন সবাই।  

 

দাবি করা হচ্ছে, রবিবার চাঁদের সঙ্গে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি গ্রহ দেখা যাবে। কোনো টেলিস্কোপ ছাড়াই একেবারে খালি চোখে দেখা যাবে এগুলো। এ বিস্ময় দেখতে আপনাকে একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে।

 

গবেষকরা জানাচ্ছেন, পাঁচটি গ্রহকে খালি চোখে দেখতে গেলে সূর্য ওঠার কম করে এক ঘণ্টা আগে আকাশের দিকে তাকাতে হবে৷ তাহলে এ মহাজাগতিক বিস্ময় চোখে পড়বে।

যদি এবার দৃশ্যটি কোনোভাবে মিস করেন, তাহলে পাঁচ গ্রহকে আবারো একসঙ্গে আকাশে দেখতে ২০২২ সালের জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মহাকাশ গবেষক জেফরি হান্ট সংবাদমাধ্যম Cnet-কে জানান, সূর্য ওঠার ঘণ্টা খানেক আগে উজ্জ্বল নক্ষত্রের মতো বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে দেখা যাবে। বুধকে দেখা যাবে আকাশের উত্তর-উত্তরপশ্চিম দিকে, দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে বৃহস্পতি ও শনি গ্রহকে দেখা যাবে।

সূত্র: নিউজ ১৮।
 



  জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

শনিবার, ২৪ জুলাই, ২০২১
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ আজ পবিত্র ঈদুল আজহা ♦ রাজধানীতে কিশোর গ্যাংয়ের ১৬ সদস্য আটক ♦ স্ত্রীকে খুন করাতে তিন লাখ টাকা ঢালেন এসপি বাবুল ♦ কেরানীগঞ্জের আয়নাল চেয়ারম্যানের অপকর্মের সাতকাহন ♦ বিড়ম্বনা এড়াতে ফেরি চলাচলে অনুমতি ♦ পাঁচ বছর আগে করোনাভাইরাসকে ‘জৈব’ অস্ত্র করার পরিকল্পনা ♦ নতুন শনাক্ত ১৫১৪, মৃত ৩৮ ♦ ‘স্বাস্থ্যবিধি না মেনে বাড়ি ফেরা আত্মঘাতী সিদ্ধান্ত’ ♦ ঢাকা (১৪) উপনির্বাচনে হেবিওয়েট পদপ্রার্থীর ইফতার সামগ্রী বিতরণ ♦ দেশে করোনার যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার ধরন পাওয়া গেছে: সিভাসু