খালি চোখেই দেখা যাবে পাঁচ গ্রহ!

১৮ জুলাই, ২০২০ | aparadhsutra.com


অনলাইন ডেস্ক : মহাবিশ্ব বা ব্রহ্মাণ্ড একটি বিরাট রহস্য। এর নানা রহস্য ভেদ করতে অনবরত গবেষণায় মগ্ন বিশেষজ্ঞরা। মহাবিশ্বে নানা সময়ে ঘটে যাওয়া নানা বিস্ময়কর ঘটনা টেলিস্কোপের মাধ্যমে নতুবা খালি চোখে দেখেন বিশ্ববাসী।  

এবার রবিবার এক বিস্ময় দেখতে পারবেন বিশ্ববাসী। ওই দিন পাঁচটি গ্রহ আকাশে দেখা যাবে। আর তা খালি চোখে দেখতে পারবেন সবাই।  

 

দাবি করা হচ্ছে, রবিবার চাঁদের সঙ্গে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি গ্রহ দেখা যাবে। কোনো টেলিস্কোপ ছাড়াই একেবারে খালি চোখে দেখা যাবে এগুলো। এ বিস্ময় দেখতে আপনাকে একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে।

 

গবেষকরা জানাচ্ছেন, পাঁচটি গ্রহকে খালি চোখে দেখতে গেলে সূর্য ওঠার কম করে এক ঘণ্টা আগে আকাশের দিকে তাকাতে হবে৷ তাহলে এ মহাজাগতিক বিস্ময় চোখে পড়বে।

যদি এবার দৃশ্যটি কোনোভাবে মিস করেন, তাহলে পাঁচ গ্রহকে আবারো একসঙ্গে আকাশে দেখতে ২০২২ সালের জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মহাকাশ গবেষক জেফরি হান্ট সংবাদমাধ্যম Cnet-কে জানান, সূর্য ওঠার ঘণ্টা খানেক আগে উজ্জ্বল নক্ষত্রের মতো বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে দেখা যাবে। বুধকে দেখা যাবে আকাশের উত্তর-উত্তরপশ্চিম দিকে, দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে বৃহস্পতি ও শনি গ্রহকে দেখা যাবে।

সূত্র: নিউজ ১৮।
 



  জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ জানুয়ারিতে আসছে মেট্রোরেলের ৫ সেট ট্রেন ♦ আইজিপির নামে সোশ্যাল মিডিয়ায় 'গুজব' ♦ সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নিহত ♦ ধর্মীয় পরিচয় গোপন করে বিয়ে, ৪ বছর সংসারের পর অস্বীকার! ♦ স্ত্রীকে বোন বানিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি, নিয়োগ বাতিল ♦ প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শ ম রেজাউল করিম ♦ চট্রগ্রামে ভয়ংকর কিশোর গ্যাং! ♦ বাতিল হল ট্রাম্প-বাইডেনের নির্বাচনী বিতর্ক ♦ 'ঢাকায় প্রতি ১০ জনের ১ জন করোনায় আক্রান্ত হতে পারেন' ♦ বাড়ির ওপরে হাঁটতে না দেয়ায় শিশুদের বিরুদ্ধে ধর্ষণ মামলা!