এ বছর হজের খুতবা বাংলায় হবে

২৫ জুলাই, ২০২০ | aparadhsutra.com


অনলাইন ডেস্ক :  এ বছর হজ পালনকালে আরাফাত ময়দানে সমবেত মুসলমানদের উদ্দেশে দেওয়া খুতবা সম্প্রচারের সময় বাংলাসহ মোট দশটি ভাষায় অনুবাদ করা হবে বলে জানিয়েছেন দেশটির দুই পবিত্র মসজিদের জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবছর ৯ জ্বিলহজ আরাফাতের ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। পাঁচ দিনের হজ আনুষ্ঠানিকতা শুরুর দ্বিতীয় দিনে পবিত্র ওই ময়দানে আরবি ভাষায় এই খুতবা দিয়ে থাকেন সৌদি সরকারের নির্বাচিত একজন প্রতিনিধি। গত বছর সরাসরি সম্প্রচারের সময় ওই খুতবা ৫টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়। ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস জানিয়েছেন, এই বছর আরবি ছাড়াও হজের খুতবা ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রাশিয়ান, হাওসাবী এবং বাংলা ভাষায় অনুবাদ করে সম্প্রচার করা হবে।

ইসলাম ধর্মের প্রচারক মহানবী হযরত মোহাম্মদ (সা) আরাফাত ময়দানে তার বিদায়ী হজের ভাষণ দিয়েছিলেন। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, এর মধ্য দিয়ে ধর্ম পূর্ণতা পায়। আরাফাত দিবসের পর দিন শুরু হয় ইসলাম ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ।

উল্লেখ্য, প্রতিবছর হজে সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ অংশ নেয়। তবে এবছর বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে কেবলমাত্র সৌদি আরবে আগে থেকে অবস্থানরতরাই এতে অংশ নেওয়ার অনুমতি পেয়েছেন। এর মধ্যে ৭০ শতাংশ বিদেশি এবং ৩০ শতাংশ সৌদি আরবের নাগরিক।



  জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

বুধবার, ১২ আগস্ট, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ বাঙালি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু ছিলেন বিশ্বনেতা ♦ আসামি আনোয়ার অথচ আত্মসমর্পণ করলেন হানিফ! ♦ জিজ্ঞাসাবাদে ‘স্পর্শকাতর তথ্য’ দিয়েছে শিপ্রা ♦ এবার আমেরিকার ১১ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চীনের ♦ আজ বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী ♦ করোনায় বাংলাদেশি গবেষণা: দুই ওষুধে সুস্থ হচ্ছে বয়স্ক রোগী ♦ গুলির পর লিয়াকতকে মিথ্যা শিখিয়ে দেন এসপি মাসুদ ♦ ছয় মাসে করোনায় ব্রাজিলে লাখো মানুষের মৃত্যু ♦ ভারতে বিমান দুর্ঘটনায় মৃত বেড়ে ২০, রাতেই উদ্ধারকাজ সমাপ্ত ♦ স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক ডা. লতিফ আর নেই