খাবার থেকে কি করোনা ছড়ায়?

১৪ আগস্ট, ২০২০ | aparadhsutra.com


অনলাইন ডেস্ক :  ফিজ্রে রাখা চিকেন উইংস থেকে সম্প্রতি করোনা ভাইরাস শনাক্ত করেছে চীন। আর এই খবর ছড়িয়ে পড়ায় জনমনে সৃষ্টি হয়েছে নতুন এক আতঙ্ক। তাহলে কি খাবার থেকেও করোনা ভাইরাস ছড়াতে পারে??

জনমনে সৃষ্টি হওয়া আতঙ্ক কাটানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনা ছড়ায় না। এরকম কোন তথ্য আমাদের কাছে নেই। তাই শুধু শুধু আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন তারা।

চীনে ফ্রিজে রাখা ওই চিকেন উইংস থেকে করোনা শনাক্ত হওয়ার পরে ওই প্রোডাক্ট এর সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত করে করোনা টেস্ট করা হয়েছে। তবে আশার কথা এটা যে তাদের সবার রিপোর্ট নেগেটিভ এসেছে।

তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে মিশেল রায়ান বলেন, এই মহামারীতে ইতিমধ্যেই মানুষ যথেষ্ট আতঙ্কের মধ্যে আছে। আর নতুন করে আতঙ্ক সৃষ্টি করার দরকার নেই।

তবে ওই খাবারের প্যাকেটে আসলেই করোনা ভাইরাস আছে কিনা সেটা পরীক্ষা করে দেখছে চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড টেকনিক্যাল হেড মারিয়া ভান কেরখোভে বলেন, আমরা এরকম হাজার হাজার প্যাকেট পরীক্ষা করে দেখেছি এ ক্ষেত্রে ১০ টির কম ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট এসেছে।

তাই তিনি আশ্বস্ত করে বলেছেন যে, খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনা ভাইরাস ছড়ায় না। আমরা এখন পর্যন্ত এরকম তথ্য পাইনি যে খাবার থেকে করোনা ভাইরাস ছড়িয়ে সেখান থেকে কেউ আক্রান্ত হয়েছে। যেকোন জিনিস রান্না করলে যেমন ভাইরাস মরে যায় করোনা ভাইরাসের ক্ষেত্রেও ব্যাপারটাও ঠিক একই রকম। খাবার ডেলিভারি দেওয়ার সময় করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন তথ্যও আমাদের কাছে নেই।

সম্প্রতি, দক্ষিণ চীনের শহর শেনজেন ব্রাজিল থেকে ফ্রোজেন চিকেন উইংস আমদানি করেছে। সেগুলোকে করোনা পরীক্ষা করা হয়, এবং রিপোর্ট পজিটিভ এসেছে, বৃহস্পতিবার এমন একটি রিপোর্ট জানিয়েছে চীন। 

চীনে অবস্থিত ব্রাজিলের দূতাবাস থেকে এই বিষয়ে কোন মন্তব্য করা হয়নি। শেনজেন এপিডেমিক প্রিভেনশন এন্ড কন্ট্রোল হেডকোয়ার্টার জানিয়েছে, আমদানি করা মাংস কেনার ক্ষেত্রে সাধারণ মানুষকে আরেকটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। সংক্রমণের ঝুঁকি থেকে সবাইকে সাবধান থাকতে হবে। 



  জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Aparadh Sutra

Subscribe Me

নামাজের সময়সূচি

বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ করোনা মোকাবেলায় দিনরাত কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী ♦ আইন অনুযায়ী নূরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ♦ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে কর্মসূচি গ্রহণ ♦ ফের লকডাউন নিয়ে কী ভাবছে সরকার জানালেন মন্ত্রিপরিষদ সচিব ♦ নেপালকে করোনার চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ ♦ নুরকে আইনি সহায়তা দেওয়ার আশ্বাস ড. কামালের ♦ মসজিদে বিস্ফোরণের ঘটনার কারণ বের হবে: প্রধানমন্ত্রী ♦ অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির বিরুদ্ধে আরও ৩ জনের সাক্ষ্যগ্রহণ ♦ স্কুল না খুললে এ বছর প্রাথমিকে পরীক্ষা হবে না ♦ ইউএনও ওয়াহিদার অবস্থা স্থিতিশীল: মেডিকেল বোর্ড